Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৩০ এপ্রিল ২০১৯

বিমান পাইলট ক্যাপ্টেন ইশতিয়াক হোসাইন-এর বিরল সম্মান অর্জন


প্রকাশন তারিখ : 2019-04-30

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর বোয়িং ৭৭৭ কমান্ডার, ক্যাপ্টেন ইশতিয়াক হোসাইন সম্প্রতি জার্মানির বার্লিনে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ এয়ারলাইন পাইলট এ্যাসোসিয়েশন, (ইফালপা)-এর বার্ষিক সম্মেলনে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল হতে সরাসরি ভোটের মাধ্যমে দ্বিতীয় মেয়াদে নির্বাহী সহ  সভাপতি নির্বাচিত হয়েছেন। বিশ্বের ৫৫০ জন প্রতিনিধি এই সম্মেলনে অংশগ্রহণ করেন।

 

এই উপমহাদেশ থেকে এখন পর্যন্ত কোন এয়ারলাইনের পাইলট গুরুত্বপূর্ণ এই পদটিতে নির্বাচিত হননি। ক্যাপ্টেন ইশতিয়াক হোসাইন এভিয়েশন খাতে এশিয়া/প্যাসিফিক দেশ অস্টেলিয়া, হংকং সহ চীন, ফিজি, ইন্দোনেশিয়া, জাপান, কোরিয়া, পাপুয়া নিউ গিনি, সিঙ্গাপুর, থাইল্যান্ড, সার্কের সকল দেশসহ এবং ইউএসএ এর কিছু দ্বীপ বেষ্টিত দেশের দায়িত্ব পালন করবেন।

বিশ্বব্যাপী পাইলটদের মতপ্রকাশে কানাডার মন্ট্রিল ভিত্তিক ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ এয়ারলাইন পাইলট এ্যাসোসিয়েশন (ইফালপা), ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অর্গানাইজেশন এর সাথে কাজ করে যা জাতিসংঘ ও ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন এর  একটি বিশেষায়িত সংস্থা ।

 

ক্যাপ্টেন ইশতিয়াক হোসাইন প্রথম বাংলাদেশী যিনি ”ইন্টারন্যাশনাল সোসাইটি অফ এয়ার সেফটি ইনভেস্টিগেটরস ” এর একজন পূর্ণ সদস্য যা নিরাপদ বিমান উড্ডয়ন ও বিমান দূর্ঘটনা প্রতিরোধ বিশেষজ্ঞদের দ্বারা পরিচালিত যুক্তরাষ্ট ভিত্তিক বিশ্বের একমাত্র প্রতিষ্ঠান। তাঁর ‘‘এয়ারক্রাফ্ট এ্যাক্সিডেন্ট  ইনভেস্টিগেটর’’ বিষয়ে আর্ন্তজাতিক স্বীকৃতি রয়েছে। তিনি নির্বাহী সহ-সভাপতি নির্বাচিত হওয়ার আগে চারবার ইফালপার এশিয়া/ওয়েস্ট অঞ্চলের আঞ্চলিক সহ-সভাপতি ছিলেন।

 

বাংলাদেশ এয়ারলাইন পাইলট এ্যাসোসিয়েশন (বাপা) এক পৃথক বিবৃতিতে ক্যাপ্টেন ইশতিয়াক হোসাইন-এর এই  বিরল সম্মান অর্জনে অভিনন্দন জানিয়েছে